26 C
Dhaka
শুক্রবার, জুন ২১, ২০২৪

আজ ডা. জাহান আরা রাব্বীর ২৪তম মৃত্যুবার্ষিকী

ছবি : ডা. জাহান আরা রাব্বী

আজ ২৫ মে, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ডা. জাহান আরা রাব্বী’র ২৪তম মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন শহীদ বুদ্ধিজীবী ডা. ফজলে রাব্বীর সহধর্মিণী। তিনি ছিলেন প্রসূতি ও স্ত্রীরোগবিশেষজ্ঞ।

ছাত্রজীবনে কৃতিত্বের অধিকারী জাহান আরা ১৯৫৭ সালে গাইনোকোলজি ও মেডিসিন বিভাগে সম্মানসহ ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। সে বছরই ফজলে রাব্বী ও জাহান আরা বিয়ে করেন।

মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান কোনোভাবে ভুলবার নয়। একজন চিকিৎসক হিসেবে তিনি সব সময় মানুষের পাশে দাঁড়িয়েছেন। সমাজ ও দেশের মানুষের প্রতি সব সময় দায়িত্ববান ছিলেন, যার প্রতিফলন দেখা যায় ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধ ও এর পরবর্তী সময়ে। সে সময় নারীদের সহায়তা ও পুনর্বাসনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মুক্তিযুদ্ধ চলাকাল স্বামীর সঙ্গে জাহান আরা ঢাকাতেই অবস্থান করছিলেন। ২৫ মার্চ মধ্যরাতে হানাদার পাকিস্তানি বাহিনী নিরস্ত্র ও ঘুমন্ত ঢাকাবাসীর ওপর হামলে পড়ে।

সেদিন হামলায় হতাহত অনেককে আনা হয় ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে। সেসব মানুষকে দেখে ও পাকিস্তানি সেনাদের গণহত্যার ব্যাপকতা উপলব্ধি করে বিচলিত হয়ে পড়েছিলেন এ চিকিৎসক দম্পতি। তাঁরা হতাহত মানুষের চিকিৎসাসেবায় ও অস্ত্রোপচারে নিজেদের নিয়োজিত করেছিলেন তখন। শুধু তাই নয় অর্থ, আশ্রয় ও পরিবহনের খরচ দিয়েও অনেককে সাহায্য-সহযোগিতা করেছেন তাঁরা। যার রক্তাক্ত মূল্য দিতে হয় ডা. ফজলে রাব্বীকে। বিজয়ের আগমুহূর্তে নানা পেশাজীবী ও বুদ্ধিজীবীদের সঙ্গে তাঁকে হত্যা করা হয়।

স্বামীহারা জাহান আরা রাব্বী শোক ভুলে মুক্তিযুদ্ধ–পরবর্তী দেশে চিকিৎসাসেবা ও নারী পুনর্বাসনে নিজেকে নিয়োজিত করেছিলেন। আজ ডা. জাহান আরা রাব্বীর মৃত্যুবার্ষিকীতে আমরা তাঁকে স্মরণ করছি। তাঁর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করছি। মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে কোরআনখানি ও দুস্থ ব্যক্তিদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ সংবাদ

আত্মবিশ্বাস ছিল নিরাপদে দেশে ফিরব, সেটিই হলো : এভারেস্টজয়ী বাবর আলী

0
লোৎসে চূড়ায় বাবর আলীসংগৃহীত পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট ও লোৎসের চূড়ায় বাংলাদেশের পতাকা উড়িয়ে দেশে ফিরেছেন বাবর আলী। আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে নেপালের...

অবৈধভাবে গড়ে ওঠা আবাসিক প্রকল্পের সাইনবোর্ড অপসারণের নির্দেশ

0
ছবি: সংগৃহীত নারায়ণগঞ্জ ও গাজীপুরের পূর্বাচল সরকারি আবাসিক প্রকল্পের আশপাশে সরকারের অনুমতি ব্যতীত অবৈধভাবে গড়ে ওঠা আবাসিক প্রকল্পে থাকা বিভিন্ন সাইনবোর্ডগুলো অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার...

আসছে ঘূর্ণিঝড় রেমাল সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

0
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। দুর্যোগ মোকাবিলা এবং দুর্গত মানুষের পাশে থাকার জন্য ছুটি বাতিলের এ সিদ্ধান্ত...

পরিকল্পনা বাস্তবায়ন করতে না পারায় সিরিজ হার: তানজিদ

0
সংবাদ সম্মেলনে তামিম। ছবি: ভিডিও থেকে নেয়া যুক্তরাষ্ট্র আইসিসির সহযোগী দেশ। তাদের কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নাস্তানাবুদ হয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচটি জিতলেও প্রথম দুই...