37 C
Dhaka
শুক্রবার, মে ২৪, ২০২৪

গত দুদিনে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড,হোটেল থেকে বের হচ্ছে না পর্যটক। 

নিজস্ব প্রতিবেদকঃ

এ বছরের শুরু থেকেই তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে উপকূলের সাধারণ মানুষ। এমতাবস্থায় গত দুদিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পটুয়াখালীর কলাপাড়ায়। উপকূলবর্তী এ উপজেলায় ৪০.২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে কলাপাড়া ঝড় সতর্কীকরণ রাডার স্টেশন । আজ এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। বিষয়টি নিশ্চিত করেছেন কলাপাড়া ঝড় সতর্কিকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ। অতিরিক্ত রোদের গরমে দিশেহারা হয়ে পড়েছে পর্যটকরা,সমুদ্র সৈকতের সাদা বালু দিয়ে বের হচ্ছে আগুনের ভাবসা।

তিব্র রোদ আর ভ্যাপসা গরমে সবেচেয়ে বেশি বিপাকে পড়েছেন ফুটপাতের দোকানদার, ঠেলাগাড়িচালক, অটোরিকশাচালক, ভ্যান-সিএনজিচালক, সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ী সহ নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষগুলো। পাশাপাশি স্থানীয় বাসিন্দা ও পর্যটকরা পড়েছেন চরম বিপাকে।

সৈকতে শরবত বিক্রেতা রুবেল হোসেন বলেন, অন্যান্য দিনের তুলনায় আজকে আমার বিক্রি অনেক বেশি। বিক্রি বেশি হওয়ার কারণ হচ্ছে অতিরিক্ত গরমে সবাই ঠান্ডা শরবত খাচ্ছে। আজকে এক বেলায় আমি প্রায় ৩০০ লেবুর শরবত বিক্রি করেছি। যদিও খুব কষ্ট হচ্ছে গরমে কিন্তু কাজতো করতেই হবে।

কুয়াকাটা পৌর শহরে ভ্যানচালক চালক আলম মিয়া জানান, আমরা পরিশ্রম করে খেটে খাওয়া মানুষ, চাকা চললে খেতে পারি, না চললে না, প্রচণ্ড গরমে যাত্রী টানতে পারছি না। রোদে বারবার তৃষ্ণায় গলা শুকিয়ে যাচ্ছে। এ অবস্থায় হোটেল থেকেও পর্যটকরা বের হচ্ছেনা। এভাবে গরম পড়লে আমাদের ভ্যান চালানো বন্ধ করে দেয়া লাগবে।

কুয়াকাটা সৈকতে বেড়াতে আসা পর্যটক নোমান জানান, কুয়াকাটায় প্রচন্ড গরম অনুভব হচ্ছে। শরীর ঘেমে একাকার হয়ে যাচ্ছে। কোন উপায় না পেয়ে এখন ডাব খাচ্ছি। তাতেও তৃষ্ণা মিটছেনা। তবুও যেহেতু বেড়াতে আসছি বসে থেকে তো আর লাভ নেই। তাই সৈকতে গোসল করতে আসছি।

ঢাকা থেকে কুয়াকাটায় বেড়াতে আসা পর্যটক ডা: তৃষ্ণা সাহা তনু বলেন, যদিও আজকের তাপমাত্রাটা অনেক বেশি কিন্তু ঘুরতে আসছি সেজন্য আসলে গরমের বিরক্তিটা মনে হচ্ছে না। তবে এ আবহাওয়াকে অবহেলা করলে চলবে না আমাদের এ অবস্থায় বেশি বেশি পানি খেতে হবে এবং সবার উচিৎ শরীরের খেয়াল রাখা।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কলাপাড়া স্টেশনের টহল টিম ইনচার্জ ইলিয়াস হোসেন বলেন,পর্যটক ও সাধারন মানুষের নিরাপত্তায় ফায়ার সার্ভিসের একটি টহল টিম সব সময় প্রস্তুত থাকে। আরে ধারাবাহিকতায় আজকেও কুয়াকাটা সৈকতে আমাদের একটি টিম প্রস্তুত আছ। যেকোনো দুর্ঘটনা মোকাবেলায় আমরা কাজ করব।

কলাপাড়া ঝড় সতর্কিকরণ রাডার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল জব্বার শরীফ বলেন, গতকাল ও আজ কলাপাড়ায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি পটুয়াখালীর কলাপাড়া উপজেলার শুধু এবছরের সর্বোচ্চ তাপমাত্রা নয়, গত ৪৩ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে উপকূলে বৃষ্টি হলে তাপমাত্রা অনেকটা কমে যাবে। উপকূলে আগামী ৭২ ঘন্টার মধ্যে এলাকা দিয়ে যে কোন সময় ঝড়ো হাওয়া বা ঝড়ো বৃষ্টি বয়ে যেতে পারে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ সংবাদ

মাথাপিছু জাতীয় আয় বৃদ্ধির জন্য উৎপাদনও বাড়াতে হবে

0
দেশে মাথাপিছু গড় আয় বেড়েছে ৩৫ ডলার। চলতি অর্থবছরের সাময়িক হিসাবে এ আয় দুই হাজার ৭৮৪ ডলার। ২০২২–২৩ অর্থবছরে মাথাপিছু আয় ছিল দুই হাজার...

৩০ উপজেলায় চক্ষু চিকিৎসা কমিউনিটি বেইজড করা হচ্ছে

0
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ). ২২ মে, ২০২৪ (বাসস): গোপালগঞ্জসহ ৯ জেলার ৩০ উপজেলায় চক্ষু চিকিৎসা সেবা কমিউনিটি বেইজড করা হচ্ছে।কমিউনিটি ক্লিনিক থেকে চোখের সাধারণ সমস্যাগুলোর সেবা...

আগের চেয়ে সুস্থ শাহরুখ, থাকবেন আইপিএল ফাইনালে

0
শাহরুখ ভক্তদের দুশ্চিন্তা কমালেন জুহি চাওলা। জানালেন আগের চেয়ে ভালো আছেন অভিনেতা। থাকবেন কলকাতা নাইট রাইডার্সের ম্যাচেও। ভারতীয় গণমাধ্যম নিউজ এইটিনকে দেয়া এক সাক্ষাৎকারে কেকেআরের...

ফিচারবহুল ওয়্যারলেস মাউস উন্মোচন হুয়াওয়ের

0
নিজস্ব প্রতিবেদক : চীনের বাজারে বিভিন্ন ফিচারসহ ওয়্যারলেস প্রযুক্তির দুটি মাউস উন্মোচন করেছে হুয়াওয়ে। সম্প্রতি দ্বিতীয় প্রজন্মের তারবিহীন মাউস ও নিয়ারলিংক সুবিধা সংবলিত স্টারলাইট...

শেষ সময়ে বিশ্বকাপ দলে পরিবর্তন আনল নেদারল্যান্ডস

0
নেদারল্যান্ডস ক্রিকেট দল। ছবি: সংগৃহীত নিজস্ব প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর ঠিক আগে দলে দুইটি পরিবর্তন এনেছে নেদারল্যান্ডস। ফ্রেড ক্লাসেন ও ড্যানিয়েল ডোরাম ইনজুরিতে ছিটকে...