37 C
Dhaka
শুক্রবার, মে ২৪, ২০২৪

দায়মুক্ত থাকেন কী করে, স্ত্রী ঘুষ নিলে স্বামী?

সম্পাদকীয় কলাম :  সনদ-বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জনাব, মো. আলী আকবর খানের স্ত্রী সেহেলা পারভীনের গ্রেপ্তার হওয়ার ঘটনাকে কীভাবে ব্যাখ্যা করা যাবে? তিনি ভুয়া সনদ দেওয়ার বিনিময়ে বিপুল অঙ্কের অর্থ হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ আছে।
সেহেলা পারভীন ওই প্রতিষ্ঠানের কেউ নন। তারপরও সনদ-বাণিজ্যে জড়িয়ে পড়লেন কীভাবে? স্বামীর পদের সুযোগ নিয়ে তিনি এই কাজ করেছেন, না স্বামীই তাঁকে দিয়ে এই কাজ করিয়েছেন, সেটা তদন্ত হওয়া দরকার।
বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, কুষ্টিয়ার গড়াই পলিটেকনিক্যাল ইনস্টিটিউটের পরিচালক সানজিদা আক্তার ওরফে কলি তাঁকে তিন লাখ টাকা পাঠিয়েছেন। আর এই টাকা তাঁর কাছে পৌঁছে দিয়েছেন জাল সনদ প্রিন্ট ও বিক্রির অভিযোগে আটক হওয়া কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামান।
পুলিশের গোয়েন্দা বিভাগের দাবি, প্রাথমিকভাবে সেহেলা পারভীনের বিরুদ্ধে শামসুজ্জামানের সঙ্গে টাকাপয়সা লেনদেনের প্রমাণ পাওয়া গেছে। একই ঘটনায় কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট শামসুজ্জামান, সাবেক কর্মচারী ও বর্তমানে শামসুজ্জামানের সনদ তৈরির নিজস্ব কারখানায় নিয়োজিত কম্পিউটারম্যান ফয়সাল হোসেন, গড়াই সার্ভে ইনস্টিটিউটের পরিচালক সানজিদা আক্তার ওরফে কলি, হিলফুল ফুজুল নামের কারিগরি প্রতিষ্ঠানের অধ্যক্ষ সরদার গোলাম মোস্তফা ও যাত্রাবাড়ীর ঢাকা পলিটেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পরিচালক মাকসুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে।
প্রশ্ন হলো, এই সনদ-বাণিজ্যে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের ভূমিকা কী? তাঁর অজ্ঞাতে সনদ-বাণিজ্য হয়েছে, এটা বিশ্বাসযোগ্য নয়। সেহেলা পারভীন গ্রেপ্তারের পর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জনাব, মো. আলী আকবর খানকে চেয়ারম্যানের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরে সংযুক্ত করা হয়েছে। যেই ব্যক্তি দায়িত্বে থাকতে কারিগরি শিক্ষা বোর্ডে সনদ-বাণিজ্য হলো, পদ থেকে অব্যাহতি দিয়ে লঘু শাস্তি দিয়ে দায়িত্ব শেষ করেছে কর্তৃপক্ষ। গোয়েন্দা বিভাগ বলেছে, তথ্য-প্রমাণের ভিত্তিতেই চেয়ারম্যানের স্ত্রীকে গ্রেপ্তার করার পর রিমান্ডে নেওয়া হয়েছে। ঘুষের টাকা ধার বলে চালিয়ে দেওয়ার সুযোগ নেই।
যেই শিক্ষা বোর্ডের ওপর লাখ লাখ শিক্ষার্থীর ভাগ্য জড়িত, সেই বোর্ডে এ ধরনের কেলেঙ্কারি মেনে নেওয়া যায় না। এ ক্ষেত্রে যাঁরা ঘুষ দিয়েছেন, যাঁরা ঘুষ নিয়েছেন এবং লেনদেনের কাজে সহায়তা করেছেন, সবাইকে আইনের আওতায় আনা প্রয়োজন।
আটক কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামানের জবানবন্দিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দুজন কর্মকর্তা এবং বিভিন্ন গণমাধ্যমের আটজন সাংবাদিক ঘুষ নিয়েছেন বলে অভিযোগ করেছেন। এতে প্রমাণিত হয় যে সনদ জালিয়াত চক্রের হাত অনেক লম্বা।
কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান জনাব, মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে ১ কোটি ৬২ লাখ টাকা অবৈধ সম্পদ অর্জনের দায়ে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন। সদ্য সাবেকের বিরুদ্ধে এল সনদ জালিয়াতির অভিযোগ। অদক্ষতা ও অসততায় এর পদাধিকারী রেকর্ড সৃষ্টি করে চলেছেন।
সনদ জালিয়াতি বন্ধ করতে চাইলে এর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত সবাইকে শাস্তির আওতায় আনতে হবে, যাতে ভবিষ্যতে কেউ এ ধরনের অপকর্ম করতে না পারে। অবিলম্বে কারিগরি শিক্ষা বোর্ডের তদন্তকাজ শেষ করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক।
আমরা পড়েছি শিক্ষাজাতির মেরুদন্ড, কিন্তূ এই ভাবে শিক্ষার মেরুদন্ড ভেঙ্গে দেয়ার পিছনে কারা কারা জরিত তাদের দ্রুত আইনের আওতায় এনে বিচার করুন। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার মান যে উন্নত সেটাই য়েন বজায় থাকে, যখন দেশর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের কাছে আমাদের দেশকে উন্নত ও আধুনিক দেশ হিসেবে পরিচিত করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।তখন কিছু অর্থলোভি মানুষ এই প্রচেষ্টাকে ব্যার্থ করতে মরিয়া হয়ে উঠেছে?
আমাদের দেশের কারিগরি শিক্ষার মান সুন্দর হউক। আর ভবিষ্যৎতে এই রূপ ঘটনার পুনরাবৃত্তি না হয়, সংশ্লিষ্ট মহল এর কাছে আমাদের প্রত্যসা করি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ সংবাদ

মাথাপিছু জাতীয় আয় বৃদ্ধির জন্য উৎপাদনও বাড়াতে হবে

0
দেশে মাথাপিছু গড় আয় বেড়েছে ৩৫ ডলার। চলতি অর্থবছরের সাময়িক হিসাবে এ আয় দুই হাজার ৭৮৪ ডলার। ২০২২–২৩ অর্থবছরে মাথাপিছু আয় ছিল দুই হাজার...

৩০ উপজেলায় চক্ষু চিকিৎসা কমিউনিটি বেইজড করা হচ্ছে

0
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ). ২২ মে, ২০২৪ (বাসস): গোপালগঞ্জসহ ৯ জেলার ৩০ উপজেলায় চক্ষু চিকিৎসা সেবা কমিউনিটি বেইজড করা হচ্ছে।কমিউনিটি ক্লিনিক থেকে চোখের সাধারণ সমস্যাগুলোর সেবা...

আগের চেয়ে সুস্থ শাহরুখ, থাকবেন আইপিএল ফাইনালে

0
শাহরুখ ভক্তদের দুশ্চিন্তা কমালেন জুহি চাওলা। জানালেন আগের চেয়ে ভালো আছেন অভিনেতা। থাকবেন কলকাতা নাইট রাইডার্সের ম্যাচেও। ভারতীয় গণমাধ্যম নিউজ এইটিনকে দেয়া এক সাক্ষাৎকারে কেকেআরের...

ফিচারবহুল ওয়্যারলেস মাউস উন্মোচন হুয়াওয়ের

0
নিজস্ব প্রতিবেদক : চীনের বাজারে বিভিন্ন ফিচারসহ ওয়্যারলেস প্রযুক্তির দুটি মাউস উন্মোচন করেছে হুয়াওয়ে। সম্প্রতি দ্বিতীয় প্রজন্মের তারবিহীন মাউস ও নিয়ারলিংক সুবিধা সংবলিত স্টারলাইট...

শেষ সময়ে বিশ্বকাপ দলে পরিবর্তন আনল নেদারল্যান্ডস

0
নেদারল্যান্ডস ক্রিকেট দল। ছবি: সংগৃহীত নিজস্ব প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর ঠিক আগে দলে দুইটি পরিবর্তন এনেছে নেদারল্যান্ডস। ফ্রেড ক্লাসেন ও ড্যানিয়েল ডোরাম ইনজুরিতে ছিটকে...