27 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪

দুবাইতে ২১ বছর হলেই মদের লাইসেন্স, লাগছে না টাকা

সংযুক্ত আরব আমিরাতের বেশিরভাগ অংশেই এখন আর অ্যালকোহলযুক্ত পানীয় তথা মদ পান করা নিষিদ্ধ নয়। বেশকিছু কঠোর বিধিনিষেধ থাকলেও মদের লাইসেন্স পাওয়া সহজ করা হয়েছে। লাগছে না কোনো টাকাও। ২১ বছর হলেই আবেদন করা যাচ্ছে লাইসেন্সের জন্য। ঘরে বসে অনলাইনে কিংবা নিবন্ধিত কোনো দোকানে গিয়েও আবেদনের সুযোগ রয়েছে। আবেদন প্রক্রিয়া শুরু হলে এবং লাইসেন্স পাওয়ার আগেই মদ কিনতে পারবেন যে কেউ। খবর খালিজ টাইমসের।

দেশটির প্রধান শহর দুবাইতে ২০২৩ সালে অ্যালকোহলযুক্ত পানীয় কেনার বিষয়ে আইন অনেকটাই শিথিল করা হয়। সে সময় মদের ওপর থেকে ৩০ শতাংশ ট্যাক্স প্রত্যাহার করে নেয় কর্তৃপক্ষ। এর ফলে এসব পানীয় পর্যটক ও দেশটির নাগরিকদের কাছে আরও সহজলভ্য হয়ে ওঠে।

বয়স সীমা- দুবাইসহ আরব আমিরাতের সবখানেই অ্যালকোহলযুক্ত পানীয় ক্রয় ও পানের ক্ষেত্রে অন্তত ২১ বছর বয়স হতে হবে। এর কম বয়সী কেউ মদ গ্রহণ করতে পারবে না।

মদ পানের অনুমোদিত স্থান- দুবাইতে যেখানে সেখানে অ্যালকোহলযুক্ত পানীয় গ্রহণ করার অনুমতি নেই। লাইসেন্স থাকলেও মদ পানকারীকে অবশ্যই সুনির্দিষ্ট জায়গায় সেটি গ্রহণ করতে হবে। নইলে জেল জরিমানার মুখোমুখি হতে হবে।

রেস্টুরেন্টে- বৈধ অ্যালকোহল লাইসেন্স রয়েছে এমন রেস্তোরাঁ বা লাউঞ্জেই কেবল অ্যালকোহলযুক্ত পানীয় সেবন করা যাবে। দেশটিতে প্রকাশ্যে অ্যালকোহল পান করা নিষিদ্ধ।

বাসাবড়িতে- কোনো ব্যক্তির যদি অ্যালকোহল লাইসেন্স থাকে তাহলে নিজের বাড়িতে বা থাকার জায়গায় অ্যালকোহলযুক্ত পানীয় গ্রহণ করতে পারবেন।

মদ্যপ অবস্থায় ড্রাইভিং করলে জেল-জরিমানা- সংযুক্ত আরব আমিরাতে মাতাল অবস্থায় গাড়ি চালানো নিষিদ্ধ। এই আইন লঙ্ঘনকারীকে জরিমানা করা হবে অথবা আদালত সিদ্ধান্ত দেবেন। শুধু তাই নয়, ড্রাইভিং লাইসেন্সে ২৩টি কালো পয়েন্ট যুক্ত হবে। তার গাড়িটি ৬০ দিনের জন্য বাজেয়াপ্তও করবে সরকার।

২০২২ সালে মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর দায়ে এক ব্রিটিশ প্রবাসীকে ১ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল। একইসঙ্গে তার গাড়িটি ৩০ দিনের জন্য বাজেয়াপ্ত করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, অ্যালকোহল পান করে গাড়ি চালানো, উল্টো পথে গাড়ি চালানো এবং সম্পত্তির ক্ষয়ক্ষতি করা।

মদ কেনা- যদি কেউ দুবাইতে অ্যালকোহল কিনতে চায় তাহলে অবশ্যই লাইসেন্স থাকতে হবে। তবে এই লাইসেন্স পাওয়া এখন খুব সহজ করা হয়েছে। কারণ, এখন অনলাইনেও মদের লাইসেন্সের জন্য আবেদন করা যায়। অথবা কেউ চাইলে বৈধ কোনো অ্যালকোহলের দোকানে গিয়ে অফলাইনে আবেদন করে বিনামূল্যে লাইসেন্স নিতে পারেন। দেশটির নাগরিকদের জন্য জাতীয় পরিচয় পত্র দিতে হবে। আবেদন করার পরপরই মদ কিনতে পারবেন যে কেউ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ সংবাদ

স্কুলে ‘লিঙ্গ পরিচয় শিক্ষা’ নিষিদ্ধ করছে যুক্তরাজ্য

0
নিজস্ব প্রতিবেদক : ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই বিষয়টি নিয়ে নতুন একটি প্রস্তাব পাস করতে যাচ্ছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার প্রকাশ করা এই প্রস্তাব অনুযায়ী,...

ইসরায়েলি পাঁচ সৈন্য নিহত : গাজায় হামাসের হামলায়

0
গাজা উপত্যকায় হামাসের সাথে লড়াইয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর অন্তত ২৭৮ সৈন্য নিহত হয়েছেন | ফাইল ছবি নিজস্ব প্রতিবেদক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাসের সাথে...

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে বিক্ষোভ-সহিংসতায় নিহত ৪

0
নিজস্ব প্রতিবেদক : পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে আটা ও বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখা দিয়েছে। এতে বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে,...

নির্বাচনে আত্মবিশ্বাসী ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, তবুও ভোটের তারিখ ঘোষণায় গরিমসি

0
১৩ মে জাতীয় নিরাপত্তা নিয়ে বক্তব্য দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক/ ছবি: এএফপি নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের শেষদিকে যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে।...

গাজায় নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়ালো

0
নিজস্ব প্রতিবেদক : ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫ হাজার ছাড়িয়েছে। গত সাত মাসের বেশি সময় ধরে অবরুদ্ধ অঞ্চলটিতে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল। রোববার...